আজ- রবিবার, ১৬ই জুন, ২০২৪ | ২রা আষাঢ়, ১৪৩১     

 আজ -রবিবার, ১৬ই জুন, ২০২৪  | ২রা আষাঢ়, ১৪৩১ | ৯ই জিলহজ, ১৪৪৫                                                   ভোর ৫:০৬ - মিনিট |

 

Homeগ্রাম-বাংলা১০ এপ্রিলকে প্রজাতন্ত্র দিবস ঘোষণা করতে হবে-----আ স ম রব

১০ এপ্রিলকে প্রজাতন্ত্র দিবস ঘোষণা করতে হবে—–আ স ম রব

স্বাধীনতার পতাকা উত্তোলক ও জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন স্বাধীনতার ঘোষনাপত্রে রাষ্ট্র বিনির্মাণের আইনগত ও দর্শনগত নির্দেশনা রয়েছে। ১৯৭১ সালের ১০ এপ্রিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জারিকৃত এই ঘোষনাপত্র জনগণের জন্য সাম্য মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার নিশ্চিত করার অঙ্গীকার ঘোষণার মাধ্যমে জাতি রাষ্ট্রের অভ্যুদয়ের সকল আকাক্সক্ষাকে পূর্ণতা এবং আইনগত ও নৈতিক বৈধতা দিয়েছে। ঘোষনাপত্রটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র গঠন প্রক্রিয়ার চূড়ান্ত রাজনৈতিক দলিল। সুতরাং রাষ্ট্র বিনির্মাণের স্মারক হিসেবে ১০ এপ্রিল কে ‘প্রজাতন্ত্র দিবস’ ঘোষণা করতে হবে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে ‘প্রজাতন্ত্র দিবস’ ঘোষণাই হবে স্বাধীনতার চেতনা ভিত্তিক রাষ্ট্র বিনির্মাণের অন্যতম পদক্ষেপ।

এসময় তিনি আরো বলেন, বাংলাদেশের উন্নয়ন দর্শন হতে সকল জনগোষ্ঠীর অন্তর্ভুক্তিমূলক। যার পূর্বশর্ত গণতন্ত্র ও মৌলিক অধিকার নিশ্চিত করা। বর্তমান সরকার উন্নয়নের নামে যে বয়ান দাঁড় করিয়েছে তাতে গণমানুষের প্রতি নজর দেওয়া হচ্ছে না। ৫ কোটিরও উপরে মানুষ খাদ্য নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে। জনগণের ঝুঁকির মাত্র নির্ধারণ না করে, তথাকথিত উন্নয়ন মডেল গ্রহন করা হচ্ছে। বিদ্যমান বিশ্ব ব্যবস্থা ও শ্রীলংকার বাস্তবতা থেকে আমাদের শিক্ষা নিয়ে উন্নয়ন পরিকল্পনা পুনঃবিন্যাস করা জরুরী।

আ স ম রব বলেন অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন, সাংবিধানিক সংস্কার, রাষ্ট্র মেরামত, মানবাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠায় লক্ষ্য, উদ্দেশ্য এবং ন্যূনতম কর্মসূচি সহ জেএসডি দেশবাসীর সামনে ‘জাতীয় সরকার’ এর প্রস্তাবনা উত্থাপন করেছে। বিদ্যমান রাজনৈতিক সংকট নিরসনে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে।

গতকাল শনিবার বিকেলে নোয়াখালী জেলা জেএসডি প্রতিনিধি সভা ও ইফতার পার্টি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

নোয়াখালী শহরের এফপিএবি’র হল রুমে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেএসডি’র স্থায়ী কমিটির সদস্য তানিয়া রব, কার্যকরী সাধারন সম্পাদক শহিদ উদ্দিন মাহমুদ স্বপন, যুগ্ম সাধারন সম্পাদক এডভোকেট সৈয়দ বেলায়েত হোসেন বেল্লাল। এতে সভাপতিত্ব করেন নোয়াখালী জেলা জেএসডি’র আহ্বায়ক বীরমুক্তিযোদ্ধা মোহাম্মদ উল্যাহ।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা জেএসডির সদস্য সচিব আমির হোসেন বিএসসি, কেন্দ্রীয় কমিটির সদস্য মফিজুর রহমান ও সাংবাদিক মো. হাবিবুর রহমান, ইকবাল হোসেন, নুর রহমান চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা আমিনুর রসূল দুলাল, বীর মুক্তিযোদ্ধা আবু তাহের চেয়ারম্যান, আলাউদ্দিন খান চেয়ারম্যান, মোশারফ হোসেন মিন্টু চেয়ারম্যান প্রমুখ।

রিলেটেড আর্টিকেল

23 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

গুরুত্বপূর্ণ সংবাদ

রিসেন্ট কমেন্টস