আজ- বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১     

 আজ -বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪  | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৬ই জিলহজ, ১৪৪৫                                                   সকাল ৭:৫৯ - মিনিট |

 

Homeরাজনীতিজাতীয় পার্টিতে মহাসচিব পদ নিয়ে টানাটানি

জাতীয় পার্টিতে মহাসচিব পদ নিয়ে টানাটানি

জাতীয় পার্টির (জাপা) মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ মারা গেছেন গত শনিবার। তাঁর মৃত্যুর পর দুই দিন না যেতেই দলে মহাসচিব পদ নিয়ে টানাটানি শুরু হয়েছে। জ্যেষ্ঠ নেতাদের অনেকে এই পদ পেতে আগ্রহী। কিন্তু দলের শীর্ষ নেতৃত্ব এবার অপেক্ষাকৃত তরুণ কাউকে মহাসচিবের দায়িত্ব দিতে চান বলে জানা গেছে।

জাপার দায়িত্বশীল একটি সূত্র জানায়, দলের অতিরিক্ত মহাসচিব (রংপুর বিভাগ) ও সাংসদ শামীম হায়দার পাটোয়ারীকে মহাসচিব পদে নিয়োগ দেওয়ার একটি প্রক্রিয়া গতকাল সোমবার সকাল থেকেই চলছিল। এটি জানাজানি হওয়ার পর বিকেলে কয়েকজন জ্যেষ্ঠ নেতা দলের কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদের কলাবাগানের সুলতানা টাওয়ারে বৈঠকে করেন। সেখানে উপস্থিত নেতারা শামীম পাটোয়ারীকে মহাসচিব পদে নিযুক্ত করার পদক্ষেপের বিরুদ্ধে উষ্মা প্রকাশ করেন। তাঁরা জ্যেষ্ঠ নেতাদের মধ্য থেকে কাউকে মহাসচিব করার পক্ষে।

ওই বৈঠকে জাপার কো-চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, মসিউর রহমান, মুজিবুল হক ও সৈয়দ আবু হোসেন, অতিরিক্ত মহাসচিব (খুলনা) সাহিদুর রহমান, প্রেসিডিয়াম সদস্য শফিকুল ইসলাম, উপদেষ্টা পরিষদের সদস্য জহিরুল আলম উপস্থিত ছিলেন।

এ বিষয়ে কাজী ফিরোজ রশীদ প্রথম আলোকে বলেন, ‘শামীম হায়দার পাটোয়ারীকে মহাসচিব করা হচ্ছে, এমন কথা জানাজানি হওয়ার পর সিনিয়র নেতাদের অনেকে আমার অফিসে এসেছিলেন। তাঁরা খুব উত্তেজিত। শামীম দু-তিন বছর হলো পার্টিতে এসেছেন। তাঁকে মহাসচিব করা হলে কেউ মানবে না।’

দলীয় সূত্র জানায়, দলের সাবেক দুই মহাসচিব রুহুল আমিন হাওলাদার ও মসিউর রহমান, ঢাকার সাংসদ সৈয়দ আবু হোসেন, অতিরিক্ত মহাসচিব সাহিদুর রহমান ও শামীম হায়দার পাটোয়ারী মহাসচিব হতে আগ্রহী। কিন্তু কেউ সরাসরি নিজের আগ্রহের কথা না বলে নানাভাবে চেষ্টা-তৎপরতা চালাচ্ছেন।

অবশ্য জাপার চেয়ারম্যান জি এম কাদের প্রথম আলোকে বলেন, ‘মহাসচিব পদটি দলে একটি প্রশাসনিক পদ। গঠনতন্ত্র অনুযায়ী, মহাসচিবের পদ দলের চিফ প্যাট্রন ও কো-চেয়ারম্যান পদের নিচে। আমি বুঝতে পারছি না, কো-চেয়ারম্যানরা এই পদের জন্য এত লালায়িত কেন?’

জানা গেছে, জাপার শীর্ষ নেতৃত্ব বিভিন্ন দিক বিবেচনা করে গাইবান্ধা-১ আসনের তরুণ সাংসদ শামীম হায়দার পাটোয়ারীকে মহাসচিব করতে আগ্রহী। তিনি ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান। সংসদে আইন প্রণয়নকাজে তাঁর অংশগ্রহণ ও আলোচনা দৃষ্টি কেড়েছে। এসব দিক বিবেচনায় নিয়ে তাঁকে মহাসচিব করার চিন্তা করা হয়।

জি এম কাদের প্রথম আলোকে বলেন, দলের গঠনতন্ত্রের ২০/১(১)ক ধারা মোতাবেক চেয়ারম্যান যে কাউকে মহাসচিব পদে নিযুক্ত করার ক্ষমতা রাখেন। এখন যেটা করলে দলের লাভ হবে, সেটাই তিনি করবেন।

এর প্রতিক্রিয়ায় কাজী ফিরোজ রশীদ বলেন, ‘এরশাদ (জাপার প্রতিষ্ঠাতা এইচ এম এরশাদ) সাহেব আর জি এম কাদের তো এক নন। এরশাদ সাহেব যেটা করতে পারতেন, সেটা কি তিনি পারবেন?’

রিলেটেড আর্টিকেল

18 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

গুরুত্বপূর্ণ সংবাদ

রিসেন্ট কমেন্টস