আজ- শুক্রবার, ২১শে জুন, ২০২৪ | ৭ই আষাঢ়, ১৪৩১     

 আজ -শুক্রবার, ২১শে জুন, ২০২৪  | ৭ই আষাঢ়, ১৪৩১ | ১৪ই জিলহজ, ১৪৪৫                                                   বিকাল ৫:৩৭ - মিনিট |

 

Homeলাইফস্টাইলচুলের যত্নে কফির ব্যবহার

চুলের যত্নে কফির ব্যবহার

সারা দিনের কর্মব্যস্ততার পর এক কাপ গরম কফিই এনে দিতে পারে শরীর ও মনে চাঙা ভাব। তবে কফি শুধু শারীরিকভাবেই সতেজতা বাড়ায় না, চুল ও মাথার ত্বকের জন্যও এটি অত্যন্ত উপকারী। কফিতে থাকা ক্যাফেইন ও অ্যান্টিঅক্সিডেন্ট চুলের যত্নে অনন্য। নিয়মিত কফির হেয়ার প্যাক ব্যবহারে বাড়ে চুলের বৃদ্ধি। চলুন জেনে নেয়া যাক, কফি দিয়ে কীভাবে চুলের যত্ন নেবেন।

কফি দিয়ে চুল ধোয়া: কফি দিয়ে চুল ধুলে তা চুলের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করে। প্রথমে ২ টেবিল চামচ গ্রাউন্ড কফি ও ১ কাপ পানি নিন। এবার ১ কাপ কফি তৈরি করে তা ঠান্ডা হতে দিন। মাথায় ভালো করে শ্যাম্পু করে মাথা মুছে ফেলুন এবং চুল থেকে অতিরিক্ত পানি ঝরিয়ে ফেলুন। এরপর মাথার ত্বকে এবং চুলে ঠান্ডা কফি ঢালুন। পাঁচ মিনিট ম্যাসাজ করুন। ৩০ মিনিট চুল ঢেকে রাখুন। তারপর হালকা গরম পানির সাহায্যে ভালো করে চুল ধুয়ে ফেলুন এবং শুকিয়ে নিন। দ্রুত ফলাফলের জন্য সপ্তাহে ২-৩ বার এটি করতে পারেন।

কফি, নারিকেল তেল ও দই: চুলে পুষ্টি জোগায় নারিকেল তেল। এটি চুলকে শক্তিশালী করতে চুলের ফলিকলগুলোকে পুষ্ট করে। আর দইয়ে আছে ল্যাকটিক অ্যাসিড, যা মাথার ত্বকের জন্য খুবই উপকারী। প্রথমে ২ টেবিল চামচ কফি পাউডার, ২ টেবিল চামচ নারিকেল তেল ও ৩ টেবিল চামচ দই নিন। এবার একটি পাত্রে কফি পাউডার, নারিকেল তেল ও দই নিয়ে ভালোভাবে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এরপর হাতে পরিমাণমতো এই মিশ্রণটি নিয়ে তা মাথার ত্বকে এবং চুলে ভালোভাবে লাগান। এরপর এক ঘণ্টা চুল ঢেকে রাখুন। এক ঘণ্টা পর হালকা শ্যাম্পু দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২-৩ বার করতে পারেন।

কফি স্ক্রাব: মাথার ত্বকেও প্রয়োজন পড়ে স্ক্রাবের। এটি স্ক্যাল্পের স্বাস্থ্য এবং আপনার চুল ভালো রাখতে সাহায্য করে। প্রথমে ৮ টেবিল চামচ কফি ও ১ কাপ পানি নিন। এককাপ কফি তৈরি করে তা ঠান্ডা হতে দিন। এরপর পরিমাণমতো হাতে নিয়ে পাঁচ মিনিট ধরে মাথার ত্বকে ভালোভাবে স্ক্রাব করুন। মাথা ধুয়ে চুল শুকিয়ে নিন। এটি সপ্তাহে দু’বার করুন।

কফির প্যাক: মাথার ত্বকের শুষ্কতা বেড়ে গেলে চুল রুক্ষ হয়ে যায়। তখন চুল পড়া বেড়ে যায়। এজন্য ব্যবহার করতে পারেন কফির তৈরি প্যাক। একটি কাপে ব্ল্যাক কফি তৈরি করুন। এটি ঠান্ডা হতে দিন। এরপর আরেক বাটিতে  ২ টেবিল চামচ কফি, ১ টেবিল চামচ নারকেল তেল, ১ চা চামচ আমন্ড অয়েল নিয়ে ভালোভাবে মেশান। এরপর এটি মাথার ত্বকে লাগিয়ে ভালোভাবে ম্যাসাজ করুন। ১৫ মিনিট রেখে দিন। এখন চুলে শ্যাম্পু করে নিন। এবার ঠান্ডা কফি দিয়ে চুল ধুয়ে ফেলুন। আরও পাঁচ মিনিট রেখে ভালো করে চুল ধুয়ে ফেলুন। তারপর শুকিয়ে নিন। সপ্তাহে ১-২ বার এটি করতে পারেন।

কফি কন্ডিশনার: নিয়মিত ব্যবহারের কন্ডিশনারের সঙ্গে কফি পাউডার মিশিয়ে চুলের গোড়ায় ঘষে লাগান। এটি মাথার ত্বকের মরা চামড়া দূর করবে। ১০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

রিলেটেড আর্টিকেল

21 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

গুরুত্বপূর্ণ সংবাদ

রিসেন্ট কমেন্টস