আজ- শুক্রবার, ২১শে জুন, ২০২৪ | ৭ই আষাঢ়, ১৪৩১     

 আজ -শুক্রবার, ২১শে জুন, ২০২৪  | ৭ই আষাঢ়, ১৪৩১ | ১৪ই জিলহজ, ১৪৪৫                                                   বিকাল ৪:৪৪ - মিনিট |

 

Homeগ্রাম-বাংলাচাটখিল পৌরসভা ৭বছর থেকে চলছে গোপন বাজেটে - পৌরবাসীর মধ্যে চরম ক্ষোভ

চাটখিল পৌরসভা ৭বছর থেকে চলছে গোপন বাজেটে – পৌরবাসীর মধ্যে চরম ক্ষোভ

পৌরসভার বাজেট স্থানীয় পৌরবাসী সহ মিডিয়া কর্মীদের উপস্থিতিতে প্রকাশ্যে ঘোষণা করার বিধান থাকলেও নোয়াখালীর চাটখিল পৌরসভা গত ৭ বছর ধরে গোপনীয় বাজেটে চলছে। এই বিধানের কোন তোয়াক্কা করছে না চাটখিল পৌরসভা কর্তৃপক্ষ। এতে করে পৌর এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ সহ সচেতন মানুষের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে । কেন বাজেট প্রকাশ্যে ঘোষণা করা হচ্ছে না এটাই এখন পৌরবাসীর জিজ্ঞাসা । প্রথম শ্রেণীর পৌরসভা হিসেবে পৌরবাসী নিয়মিত কর পরিশোধ করলেও পৌরসভার বাৎসরিক বাজেট কি সেটি পৌরবাসী জানতে পারছে না। অন্যদিকে চাটখিল পৌরসভা কাগজে-কলমে প্রথম শ্রেণীভুক্ত পৌরসভা হলেও প্রথম শ্রেণী স্তরের নাগরিক সেবা পৌরবাসী পাচ্ছেন না ।
স্থানীয় সূত্রে জানা যায় , চাটখিল পৌরসভার সাবেক মেয়র মোহাম্মদ উল্লাহ পাটোয়ারী ২০১৬ সালে মেয়রের দায়িত্ব গ্রহণের পর প্রথম বছর মিডিয়াকর্মী, পৌরসভার বিশিষ্টজন ও সচেতন নাগরিকদের উপস্থিতিতে প্রকাশ্যে বাজেট ঘোষণা করেন । এতে করে মিডিয়ার সুবাদে পৌরবাসী বাজেট সম্পর্কে অবহিত হতে পারতেন। এরপর থেকে তিনি আর কখনো প্রকাশ্যে বাজেট না করে গোপেনই বাজেট করেছিলেন।
বর্তমান মেয়র মো: নিজাম উদ্দিন ২০২১ সালে নির্বাচিত হওয়ার পর থেকে গত ৩ বছর তিনি কখনো প্রকাশ্যে বাজেট ঘোষণা করেননি । তিনিও সাবেক মেয়রের মত গোপনে বাজেট করে যাচ্ছেন ।
পৌরসভার বিশিষ্টজনের অনেকেই বলেন প্রথম শ্রেণীর পৌরসভা হিসেবে পৌরবাসী কর প্রদান করে আসছে। কিন্তু তেমন কোনো নাগরিক সুবিধা পাচ্ছে না। এমনকি পৌরসভার নাগরিক হিসেবে পৌর বাজেটের বিষয়েও জানেন না। পৌরবাসীর দাবি আগামী বছর থেকে যাতে প্রকাশ্যে বাজেট ঘোষণা করা হয় এবং গত ৭ বছর কেন গোপনীয় বাজেট করা হয়েছে তার জবাবের জন্য উদ্বতন কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন। বর্তমান মেয়র নিজাম উদ্দিনের সঙ্গে পৌর বাজেট নিয়ে একাধিক বার কথা বললে তিনি কোন স্বদুত্তর না দিয়ে প্রসঙ্গে এড়িয়ে যান ।
এই দুইজন মেয়রের পূর্বের মেয়র মোস্তফা কামাল বলেন, আমি যখন পৌরসভার মেয়র ছিলাম আপনাদের সাংবাদিকদের নিয়ে প্রতিবারই প্রকাশ্যে বাজেট ঘোষণা করেছি ।
এ বিষয়ে স্থানীয় সরকার অধিদপ্তরের উপসচিব (পৌর-১) মো: আবদুর রহমানের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, পৌরসভার বাজেট অবশ্যই প্রকাশ্যে ঘোষণা করতে হবে। গোপনীয়ভাবে করা যাবে না। এটা যদি কেউ করে তাহলে বিধান লংঘন হবে। যা গুরুতর অপরাধের শামিল।
রিলেটেড আর্টিকেল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

গুরুত্বপূর্ণ সংবাদ

রিসেন্ট কমেন্টস