আজ- রবিবার, ১৬ই জুন, ২০২৪ | ২রা আষাঢ়, ১৪৩১     

 আজ -রবিবার, ১৬ই জুন, ২০২৪  | ২রা আষাঢ়, ১৪৩১ | ৯ই জিলহজ, ১৪৪৫                                                   ভোর ৫:০১ - মিনিট |

 

Homeগ্রাম-বাংলাচাটখিলে জামাতে সালাত আদায় ও উত্তম চরিত্রের ৪০দিন ব্যাপী প্রতিযোগিতা শুরু

চাটখিলে জামাতে সালাত আদায় ও উত্তম চরিত্রের ৪০দিন ব্যাপী প্রতিযোগিতা শুরু

নোয়াখালীর চাটখিল উপজেলার মোহাম্মদপুর গ্রামে জামাতে সালাত আদায় ও উত্তম চরিত্রের ৪০দিন ব্যাপী প্রতিযোগিতা শুরু হয়েছে। আলোর পথে নামক একটি স্বেচ্ছাসেবী সংগঠন এই প্রতিযোগিতার আয়োজন করেছে। শুক্রবার (১৭ ফেব্রুয়ারী) মোহাম্মদপুর গ্রামের ১৭টি জামে মসজিদের খতিবগণ জুম্মার নামাজের খুৎবায় নিজ নিজ মসজিদ থেকে একযোগে প্রতিযোগিতার ঘোষণা দেন। আলোর পথে সংগঠনের নোয়াখালী জেলার প্রধান সমন্বয়কারী মোঃ দিদার হোসেন জানান, টানা ৪০ দিন তাকবীরে উলার সহিত জামাতে সালাত আদায় এবং উত্তম চরিত্রের জন্য ভিন্ন ভিন্ন দুটি পুরষ্কারের ঘোষণা করা হয়েছে।

সালাতের এই পুরষ্কার মানুষের চরিত্রকে কিভাবে উন্নততর করবে এই প্রশ্নের জবাবে দিদার বলেন, সালাত শব্দটির ধাতুমূলের অর্থ সংযোগ। অর্থাৎ সালাতের মাধ্যমে আমরা দৈনিক পাঁচবার আল্লাহ সাথে পুনঃ পুনঃ সংযোগের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। বুখারী শরীফের হাদিসে বলা আছে, সালাতে মুমিন বান্দা আল্লাহ্র সাথে নীরবে কথোপকথন করেন। আমরা বিশ্বাস করি- সালাতের মাধ্যমে আমরা আল্লাহ সাথে আমাদের সংযোগ প্রক্রিয়া যত বেশী কার্যকর করতে পারবো, সেই সংযোগ ধীরে ধীরে আমাদেরকে সালাতের বাহিরেও যাবতীয় মন্দ কাজ থেকে বিরত রাখবে; ঠিক যেমনি আল্লাহ তাঁর পবিত্র কালামে সুরা আনকাবুতের ৪৫নং আয়াতে বলেছেন, নিশ্চয়ই সালাত মানুষকে সকল প্রকার অন্যায় ও অশোভন আচরণ থেকে বিরত রাখে।

উত্তম চরিত্রের পুরষ্কার কিভাবে সমাজের মুল্যবোধের অবক্ষয়রোধে ভূমিকা রাখবে প্রত্যাশা করে তিনি বলেন, আল্লাহ পবিত্র কোরআন এবং রাসুলের প্রকৃত হাদিস থেকে দেখা যাচ্ছে: কালেমা, নামাজ, রোজা, হজ্জ, যাকাতের পাশাপাশি মানব চরিত্রের আরো বেশ কয়েকটি দিক আছে যা আমাদের জাহান্নামের ভয়ংকর আজাবের কারণ হয়ে দাঁড়াবে এবং জান্নাতের পাথেয় হিসেবে কাজ করবে। যেমনঃ কোরআনের অনেক আয়াত এবং রাসুলের অনেক হাদিস থেকে পরিষ্কারভাবে দেখা যাচ্ছে, সামনে বা পিছনে মানুষের নিন্দা, সমালোচনা, গীবত করা, মিথ্যা কথা বলা, অপ্রয়োজনীয় কথা বা কাজ করা, অহংকার করার শাস্তি হিসেবে আমাদেরকে জাহান্নামের ভয়ংকর আগুনে জ্বলতে হবে। অপরদিকে, মানুষের সাথে কোমল আচরণ করা, মানুষকে দেয়া প্রতিশ্রুতি বা ওয়াদা রক্ষা করা, সকল প্রতিকূলতায় ধৈর্য ধারণ করার পুরষ্কার হিসেবে আমরা পাবো চিরস্থায়ী জান্নাত। উপরোল্লিখিত মন্দ কাজসমূহের শাস্তি যে জান্নামের ভয়ংকর আগুন এবং ভাল কাজসমূহের পুরষ্কার যে জান্নাত- এই সচেতনতা যদি প্রত্যেক বিশ্বাসী মুসলমানের মধ্যে ডেভেলপ করা যায় তাহলে আমরা বিশ্বাস করি মানুষের নৈতিক চরিত্র আরো অনেক বেশী সুন্দর এবং উন্নত হবে। এই লক্ষ্যে আলোর পথে সংগঠন জামাতে সালাত আদায় ও উত্তম চরিত্রের ৪০দিন ব্যাপী প্রতিযোগিতা শুরু করেছে। প্রতিযোগিতায় অংশগ্রহনকারীরা ৪০দিন পূণ করতে পারলে সকলকে বিশেষ পুরস্কার প্রদান করা হবে।

রিলেটেড আর্টিকেল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

গুরুত্বপূর্ণ সংবাদ

রিসেন্ট কমেন্টস