আজ- মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪ | ১১ই আষাঢ়, ১৪৩১     

 আজ -মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪  | ১১ই আষাঢ়, ১৪৩১ | ১৮ই জিলহজ, ১৪৪৫                                                   বিকাল ৫:৪৯ - মিনিট |

 

Homeতথ্যপ্রযুক্তিক্রোম ব্যবহারকারীদের যে কারণে সতর্ক করলো গুগল

ক্রোম ব্যবহারকারীদের যে কারণে সতর্ক করলো গুগল

গুগলের জনপ্রিয় ব্রাউজার ক্রোমে ধরা পড়েছে একটি ত্রুটি। ‘জিরো ডে’ নামের এ ত্রুটির সুযোগ নিয়ে সাইবার হামলা হতে পারে বলে ক্রোম ব্যবহারকারীদের সতর্ক করেছে গুগল। মার্কিন বিজনেস ম্যাগাজিন ফোর্বস এক প্রতিবেদনে জানায়, ‘জিরো ডে’ নিয়ে ব্লগপোস্ট করেছে গুগল। ওই পোস্টে বলা হয়েছে, এ বছর ক্রোমের ১২ এবং ১৩তম ত্রুটি পাওয়া গেছে। এগুলো উইন্ডোজ, ম্যাকওএস ও লিনাক্স অপারেটিং সিস্টেমকে আক্রান্ত করতে সক্ষম। গুগল সমাধান নিয়ে আসার আগেই হ্যাকাররা এটা জেনে থাকতে পারে। যার কারণে ক্রোম ব্যবহারকারীরা ঝুঁকির মধ্যে আছেন। নিজস্ব প্রটোকল অনুযায়ী ত্রুটিগুলো নিয়ে বাড়তি কোনও তথ্য প্রকাশ করেনি গুগল। এ ধরনের ঘটনা প্রতিরোধে গুগল একটি ক্রিটিক্যাল আপডেট এনেছে। এই আপডেট সবার কাছে পৌঁছাতে কিছুটা সময় লাগবে। এ কারণে সব ক্রোম ব্যবহারকারী সাইবার হামলা থেকে নিজেদের সুরক্ষিত রাখতে পারবে না বলেও সতর্ক করেছে প্রতিষ্ঠানটি।

গুগল ক্রোমের ত্রুটির কারণে আপনি আপাতত সুরক্ষিত আছেন কিনা তা জানার সুযোগ রয়েছে। এজন্য শুরুতেই সেটিংস থেকে হেল্প অপশনে যেতে হবে। এরপর ‘অ্যাবাউট গুগল ক্রোম’ অপশনে যান। সেখানে যদি আপনার গুগল ক্রোম ভার্সন ৯৪.০.৪৬০৬.৭১ বা তার বেশি কোনোটা থাকে, তা হলে বুঝবেন আপনি সুরক্ষিত। যদি আপডেটটি আপনার ব্রাউজারে এখনও না এসে থাকে তা হলে নিয়মিত চেক করুন ও সাবধানে ব্যবহার করুন।
সাইবার হামলা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে গুরুত্বপূর্ণ একটি ধাপ মাথায় রাখতেই হবে। সেটা হলো- আপডেটের পর ক্রোম রিস্টার্ট করা। এটা না করলেও ক্রোম নিরাপদ হবে না বলে জানিয়েছে ফোর্বস। ‘জিরো ডে’ এমন এক ধরনের ত্রুটি, যা প্রথমে হ্যাকারদের নজরে আসে, পরে জানতে পারে ডেভেলপাররা। ফলে এ ‘বাগ’ তথা ত্রুটির সমাধান আনতে দেরি হয়ে যায়। যে কারণে প্রযুক্তি জগতে ‘জিরো ডে’ শ্রেণির ত্রুটি বেশ গুরুত্ব নিয়ে দেখা হয়।

রিলেটেড আর্টিকেল

4 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

গুরুত্বপূর্ণ সংবাদ

রিসেন্ট কমেন্টস